তারকাখ্যাতি গুরুত্ব দেন না সালমান

আমার ক্যাম্পাস ডেস্ক: বলিউডের জনপ্রিয় অভিনেতা সালমান খান। তার সিনেমা মানেই বক্স অফিসে বাজিমাত। তারকাখ্যাতির দিক থেকেও তিনি রয়েছেন এগিয়ে। কিন্তু তারকাখ্যাতিকে কখনোই গুরুত্ব দেননি এ অভিনেতা।

এ প্রসঙ্গে সালমান খান সাংবাদিকদের বলেন, ‘আমি আমার জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করি। যদি এ মুহূর্তগুলো কাজে লাগাতে পারি, আমি জানি- এ থেকে কিছু পাব। একজন অভিনেতা হিসেবে আমি আমার কাজ করে যাই। সিনেমার পর্দায় যে ব্যক্তিকে আপনারা দেখেন এটি বিভিন্ন (যেমন: লাইট, ক্যামেরা, মেকআপ) বিভাগের একশ জনেরও বেশি মানুষের অবদান। এই পাগলামি যেটাকে আপনারা তারকাখ্যাতি বলেন আমি সেটা কীভাবে গুরুত্বপূর্ণভাবে নিব? আমি এটাকে গুরুত্ব দিই না।’

গতকাল তার বিয়িং হিউম্যান ব্র্যান্ডের ইলেকট্রিক সাইকেল লঞ্চিং অনুষ্ঠানে সাংবাদিকদের এ কথা বলেন সালমান। এছাড়া তার পরবর্তী সিনেমা টিউবলাইট নিয়েও সংবাদিকদের সঙ্গে কথা বলেন এ অভিনেতা।

‘টিউবলাইট সিনেমায় আমার যে চরিত্র সেটি আমাকে স্কুলজীবনে ফিরিয়ে নিয়ে যেত। সোহেল ও আমি ছেলেবেলার অনেক স্মৃতিচারণ করতাম। এই বয়সে এসে সহজ সরল চরিত্রে অভিনয় খুবই কঠিন একটি কাজ।’ বলেন, সালমান।

টিউবলাইট সিনেমাটি পরিচালনা করছেন কবির খান। এর আগে এ নির্মাতার এক থা টাইগার ও বজরঙ্গি ভাইজান সিনেমায় অভিনয় করেছেন সালমান। ১৯৬২ সালের ইন্দো-চীন যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত সিনেমা টিউবলাইট। সালমান খান ছাড়াও সিনেমাটির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন চীনা অভিনেত্রী ঝু ঝু ও সালমানের ভাই সোহেল খান। এ ছাড়া একটি ক্যামিও চরিত্রে দেখা যাবে শাহরুখ খানকে। আসছে ঈদুল ফিতর উপলক্ষে মুক্তি পাবে সিনেমাটি।

ঘূর্ণিঝড় মোরা: কক্সবাজার-রাঙামাটিতে ৭ জনের মৃত্যু

ঘূর্ণিঝড় মোরার তাণ্ডবে আতঙ্কিত হয়ে ও গাছ চাপা পড়ে কক্সবাজার ও রাঙামাটি জেলায় ৭ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে কক্সবাজারে পাঁচজন ও রাঙামাটিতে দুইজনের মৃত্যু হয়েছে। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে।

কক্সবাজার প্রতিনিধি জানান, কক্সবাজার উপকূল অতিক্রম করেছে ঘূর্ণিঝড় ‘মোরা’। মঙ্গলবার ভোর ৪টায় সেন্টমার্টিন দ্বীপ থেকে ঝড়ো ও দমকা হাওয়ায় তাণ্ডবলীলা শুরু করে বেলা ১২টা নাগাদ কুতুবদিয়া দিয়ে শেষ করেছে এর প্রস্থান।

এসময় থেমে থেমে ৮০ থেকে ১৩৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়েছে আঘাত হানে মোরা। বাতাসের তোড়ে সাগর উত্তাল থাকলেও সকালে সাগরে ভাটা থাকায় ব্যাপক প্রাণহানী থেকে বেঁচে গেছেন কক্সবাজারবাসী।

কিন্তু এরপরও মোরার তাণ্ডবে ঝড়ো ও দমকা হাওয়ায় বিধ্বস্ত হয়ে গেছে কক্সবাজার উপকূলের সোয়ালাখেরও বেশি কাঁচা ও আধাপাকা বাড়ি-ঘর।

উপড়ে পড়েছে অগণিত গাছপালা। ব্যাপকহারে বিদ্যুতের খুটি ভেঙে পড়ায় পুরো কক্সবাজারে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। কক্সবাজার জেলার কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া, রামু, উখিয়া ও টেকনাফে বাড়ি-ঘর বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে টেকনাফের শাহপরীর দ্বীপ ও সেন্টমার্টিনে ক্ষয়ক্ষতির পরিমাণ তুলনামূলক বেশি। এসময় ঘূর্ণিঝড়ের তীব্রতায় আতঙ্কিত হয়ে এবং ঘরের চালায় গাছ পড়ে কক্সবাজারে মারা গেছেন নারীসহ ৫ জন।

তারা হলেন, কক্সবাজার পৌরসভার ২নং ওয়ার্ডের ৬নং জেডিঘাট এলাকায় বদিউল আলমের স্ত্রী মরিয়ম বেগম (৫৫), চকরিয়ার বড়ভেওলা এলাকার মৃত নূর আলম সিকদারের স্ত্রী সায়েরা খাতুন (৬৫), একই উপজেলার ডুলাহাজারার পূর্ব জুমখালী এলাকার আবদুল জব্বারের ছেলে রহমত উল্লাহ (৫০), পেকুয়া উপজেলার উপকূলীয় উজানটিয়া ইউনিয়নের নতুন ঘোনা পেকুয়ারচর এলাকার আজিজুর রহমানের ছেলে আবদুল হাকিম সওদাগর (৫৫), এবং সদরের ইসলামাবাদ ইউনিয়নের গজালিয়া গ্রামের শাহাজাহানের মেয়ে শাহিনা আকতার (১০)। এসময় আহত হয়েছে প্রায় শতাধিক লোকজন। তাদের জেলা সদর ও উপজেলা হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

রাঙামাটি প্রতিনিধি জানান, ঘূর্ণিঝড় মোরার ভয়াবহতায় বসতঘরের ওপর গাছ চাপা পড়ে রাঙামাটি শহরে এক স্কুলছাত্রী ও অপর এক নারী নিহত হয়েছেন।

নিহত স্কুলছাত্রীর নাম জাহিদা সুলতানা মাহিমা (১৪) এবং অপর নারী হাজেরা বেগম (৪৫)। রাঙামাটি সদর হাসপাতালে তাদের নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক আবু তৈয়ব মৃত ঘোষণা করেন।

সকালে ঘূর্ণিঝড় শুরু হলে শহরের ভেদভেদী ও আসামবস্তী এলাকায় বসত ঘরের ওপর গাছের ডাল ভেঙে পড়লে গাছ চাপা পড়ে ঘটনাস্থলে দ্জুনই মারা যায়। এছাড়া জুনায়েদ নামে এক শিশু আহত হয়েছে। তাকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘূর্ণিঝড় মোরা আঘাত হানে। তিন ঘণ্টাব্যাপী ঘূর্ণিঝড়ের তাণ্ডবে রাঙামাটি শহরের দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

বসতঘর ও রাস্তার ওপর ভেঙে পড়েছে গাছ পালা। ক্ষতি সাধিত হয়েছে বৈদ্যুতিক লাইন কেবিল টিভির লাইন ও টেলিফোন লাইন ও মোবাইল টাওয়ারের বৈদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় রাঙামাটি শহর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার পাচ্ছেন প্রিয়াঙ্কা

তিনি ‘আন্তর্জাতিক আইকন’। এ জন্য বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া পেতে চলেছেন দাদাসাহেব ফালকে একাডেমী পুরস্কার। এ বছর থেকে চালু হয়েছে ‘আন্তর্জাতিকভাবে স্বীকৃত অভিনেত্রী’ পুরস্কার। এ বিভাগেই ‘বেওয়াচ’ তারকাকে দেওয়া হবে এ পুরস্কার।

পুরস্কার কমিটির চেয়ারম্যান গনেশ জৈন এক বিবৃতি বলেছেন, কঠোর পরিশ্রম ও নিষ্ঠার জন্য প্রিয়াঙ্কা নিজেকে আন্তর্জাতিক মঞ্চে মর্যাদার সঙ্গে তুলে ধরতে পেরেছেন। আন্তর্জাতিক স্তরে তিনি ভারতের প্রতিনিধিত্ব করেছেন এবং তার কাজের জন্য দেশবাসী গর্বিত। পুরস্কারের নতুন বিভাগ চালু করতে তিনি আমাদের কার্যত বাধ্য করেছেন।

এবিপি আনন্দ পত্রিকা সূত্রে জানা যায়, ফালকে পুরস্কার প্রদান অনুষ্ঠানে অনিল কাপুর, কপিল শর্মা, জুহি চাওলা ও নীতেশ তিওয়ারির মতো তারকারা উপস্থিত থাকতে পারেন।

দাদাসাহেব ফালকে একাডেমী পুরস্কারের ট্রাস্টি বোর্ডে রয়েছেন জনি লিভার, পহলাজ নিহালনি, মিঠুন চক্রবর্তী ও টিপি অগ্রবালের মতো ব্যক্তিত্বরা। ১ জুন মু্ম্বাইয়ে হবে পুরস্কার প্রদান অনুষ্ঠান।

রুদ্ধদ্বার বৈঠক শেষ, খালেদার সঙ্গে যে কথা হয়েছে ইইউ প্রতিনিধিদের

ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের বৈঠক সম্পন্ন।সোমবার বিকেল ৫টায় খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শাইরুল কবির খান বিষয়টি নিশ্চিত করেছেন।
দলীয় সূত্র থেকে জানা গেছে, কূটনৈতিকদের সঙ্গে ধারাবাহিক আলোচনার অংশ হিসেবে এবং বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এমপিকে শাসন করেছি: ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আমি এমপি মো. ছানোয়ার হোসেনকে শাসন করেছি। এটা আমাদের আওয়ামী লীগ পরিবারের বিষয়। দলের সাধারণ সম্পাদক হিসেবে এটা আমি করতেই পারি।’টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেনকে চড় মারা-সংক্রান্ত খবর গণমাধ্যমে প্রকাশের পর যুগান্তরকে এক প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আমি এমপি মো. ছানোয়ার হোসেনকে শাসন করেছি। এটা আমাদের আওয়ামী লীগ পরিবারের বিষয়। দলের সাধারণ সম্পাদক হিসেবে এটা আমি করতেই পারি।’টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেনকে চড় মারা-সংক্রান্ত খবর গণমাধ্যমে প্রকাশের পর যুগান্তরকে এক প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আমি এমপি মো. ছানোয়ার হোসেনকে শাসন করেছি। এটা আমাদের আওয়ামী লীগ পরিবারের বিষয়। দলের সাধারণ সম্পাদক হিসেবে এটা আমি করতেই পারি।’টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেনকে চড় মারা-সংক্রান্ত খবর গণমাধ্যমে প্রকাশের পর যুগান্তরকে এক প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

৫ জানুয়ারি নির্বাচন দিতে বাধ্য হয়েছি: রকিবউদ্দিন

ঢাকা: সংবিধান ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষার জন্য ৫ জানুয়ারির নির্বাচন ছাড়া কমিশনের সামনে আর কোনো পথ খোলা ছিল না বলে মন্তব্য করেছেন বিদায়ী সিইসি কাজী রকিবউদ্দিন আহমদ। তিনি বলেন, ৫ জানুয়ারি নির্বাচন করতে বাধ্য হয়েছি।বুধবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টার আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।রকিবউদ্দীন আহমদ বলেন, ৫ জানুয়ারির নির্বাচন না হলে দেশে অরাজক পরিস্থিতির সৃষ্টি হতো।

নির্বাচন অনেকটাই ‘রাজনীতির খেলা’: বিদায়ী সিইসি

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: দশম জাতীয় সংসদের অধিকাংশ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার বিষয়টিকে ‘রাজনীতির খেলা’ বলে মন্তব্য করেছেন বিদায়ী প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।বুধবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারের সম্মেলনেকক্ষে বিদায়ী সংবাদ সম্মেলন তিনি এ মন্তব্য করেন।
২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন প্রসঙ্গে রকিবউদ্দীন বলেন, সমঝোতা না হওয়ায় নির্বাচন করা চ্যালেঞ্জের বিষয় হয়ে যায়। সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষায় নির্বাচন করা ছাড়া কোনো উপায় ছিল না।

সার্চ কমিটিতে নামের তালিকা জমা আ.লীগের সার্চ কমিটিতে নামের তালিকা জমা আ.লীগের

ঢাকা: নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিতে ৫ সদস্যের নামের তালিকা জমা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব বরাবর চিঠির মাধ্যমে নামের তালিকা জমা দেয়া হয়। নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিতে ৫ সদস্যের নামের তালিকা জমা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব বরাবর চিঠির মাধ্যমে নামের তালিকা জমা দেয়া হয়। নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিতে ৫ সদস্যের নামের তালিকা জমা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব বরাবর চিঠির মাধ্যমে নামের তালিকা জমা দেয়া হয়।

image missing image missing